ভাষা সৈনিক বাংলা সফ্‌টওয়্যারের বৈশিষ্ট্য:

মাত্র ১০ মিনিটে কম্পিউটারে বাংলা লিখা ও বাংলায় সরাসরি ই-মেইল করার এক বিস্ময়কর বাংলা সফ্‌টওয়্যার “ভাষা সৈনিক”

“ভাষা সৈনিক” সফট্‌ওয়্যার-এ দ্রুত বাংলা লিখার জন্য এক সহজতম কীবোর্ড লেআউট যুক্ত করা হয়েছে যা মুখস্ত রাখার কোন প্রয়োজন নেই। এ সফট্‌ওয়্যারের মাধ্যমে মাউস ও কিবোর্ড উভয় দ্বারা বাংলা লিখা যায়। এতে মাউসের মাধ্যমে বাংলা লিখা শিখতে যে কোন ব্যক্তির মাত্র ১ মিনিট আর কীবোর্ড এর মাধ্যমে বাংলা লিখা শিখতে যে কোন ব্যক্তির মাত্র ১০ মিনিট সময় এর প্রয়োজন  হয়।

কম্পিউটারে বাংলা লিখতে বিমুখ যে কোন ব্যক্তি এখন ভাষা সৈনিক সফট্‌ওয়্যার ব্যবহার করে অনায়াসে বাংলা লিখতে পারবে। এখন আর কারো ঐ বেদনা দায়ক উক্তিটি উচ্চারণ করতে হবে না যে, “আমার কম্পিউটারে বাংলা আছে কিন্তু আমি বাংলা লিখতে পারিনা”।

 

আমরা পেরেছি সামর্থ দিতে অক্ষরজ্ঞান সম্পন্ন ১০০ ভাগ বাঙ্গালীকে, কম্পিউটারে বাংলা লিখতে।

 

সুবিধা সমূহঃ

  • কীবোর্ড লেআউট মুখস্ত করার প্রয়োজন নেই। অক্ষরজ্ঞান সম্পন্ন যে কোন ব্যক্তিই মাউস বা কীবোর্ড দ্বারা তাৎক্ষনিক ভাবে দ্রত বাংলা লিখতে পারবেন।
  • এতে আছে বাংলায় সরাসরি ই-মেইল করার বিশেষ প্রযুক্তি। ইমেইল গ্রাহকের বাংলা Font না থাকলেও গ্রাহক বাংলায় ইমেইল পড়তে পারবেন।
  • বাংলা জটিল শব্দ লিখতে ভাষা সৈনিকে Built-in MicroTech Corporation এর উদ্ভাবিত Intelegince Word Maker সয়ংক্রিয়ভাবে ব্যাবহার হয়। এই Intelligent Word Maker Engine প্রায় ১ লক্ষেরও অধিক বিল্ট-ইন বাংলা শব্দ ভান্ডার নিয়ে গাঠিত। যার ফলে বাংলা লেখার speed বাড়বে  এবং বানান ভূল থাকবে না।

  •  ভাষা সৈনিক-এ লিখে যেকোন সফট্‌ওয়্যারে যেমন Page Maker, Photoshop, CorelDraw, Illustrator, Maya, Flash, CAD, GIS ইত্যাদিতে Copy/Paste করে সহজেই কাজ করা যায়। তাই বাজারে প্রচলিত বিভিন্ন কীবোর্ড লেআউট কষ্ট করে মুখস্ত করার প্রয়োজন পড়ে না।
  • MS Word এর অনেক feature এই সফ্‌টওয়্যারে বিদ্যমান আছে, তার মধ্যে উল্লেখযোগ্য হল insert and editing Table & Images, Print preview, Paper settings, Header & Footer, Ruler, Page by page document view, Paragraph Formatting, Indenting, Save as HTML, AutoSave ইত্যাদি।

 

  •  MS Word Document(.doc) ও Adobe Acrobat Reader(.pdf) ইত্যাদি Format এ ফাইল save এর সুবিধা রয়েছে।
  • বিশেষ করে ছোট্ট সোনামনিরাও “ভাষা সৈনিক” সফট্‌ওয়্যারের মাধ্যমে সহজেই বাংলা বর্ণমালার সঙ্গে পরিচিতি ও শুদ্ধ বানান শিখতে পারবে যা তাদের বাংলা শেখার জন্য অপরিহার্য্য।
  • ভাষা সৈনিক Font Converter tools দিয়ে; ‘ভাষা সৈনিক Font’ এর লেখা ডকুমেন্ট বাজারে প্রচলিত Font এ এবং বাজারে প্রচলিত Font এ লেখা ডকুমেন্ট ‘ভাষা সৈনিক Font’(BS font) এ Convert করা যায়। যেমন: ভাষা সৈনিক থেকে বিজয়/সুলেখা আবার বিজয়/সুলেখা থেকে ভাষা সৈনিক ফন্টে রূপান্তর করা সম্ভব।

Powered by Wordpress